আজ | মঙ্গলবার, ৯ মার্চ ২০২১
Search
  • ইসলাম

আপডেট: ১২:১৪ অপরাহ্ন, ২৯ ডিসেম্বর, ২০২০

৫০ লাখ ওমরাহ পালনকারী করোনামুক্ত

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ ৮ মাস পবিত্র ওমরাহ পালন বন্ধ থাকার পর গত তিন মাস ধরে সৌদি আরবের পবিত্র নগরী মক্কায় স্বাস্থ্যবিধি মেনে চলছে ওমরাহ কার্যক্রম। সৌদি প্রেস এজেন্সির (এসপিএ) তথ্য মতে, গত তিন মাসে পবিত্র নগরী মক্কার মসজিদে হারামে ইবাদতকারী ও ওমরাহ পালনকারী ৫০ লাখ … বিস্তারিত » »

আপডেট: ৬:৪৪ অপরাহ্ন, ১৯ নভেম্বর, ২০২০

যাদের সামনে নারীর পর্দা করতে হয় না

প্রশ্ন: যে সব পুরুষের সামনে নারীর পর্দা না-করা জায়েয তারা কারা?উত্তর: আলহামদুলিল্লাহ।মাহরাম পুরুষের সামনে নারীর পর্দা না করা জায়েয।নারীর জন্য মাহরাম হচ্ছে ঐসব পুরুষ যাদের সাথে উক্ত নারীর বৈবাহিক সম্পর্ক চিরতরে হারাম; সেটা ঘনিষ্ট আত্মীয়তার কারণে। যেমন পিতা, যত উপরের স্তরে হোক না কেন। সন্তান, যত … বিস্তারিত » »

আপডেট: ৬:৩৩ অপরাহ্ন, ১৯ নভেম্বর, ২০২০

যাদের সাথে পর্দা করা ফরজ

১. হিজাব বা পর্দা ফরয সম্পর্কিত সর্বপ্রথম নাযিলকৃত আয়াত শরীফ হলো ‘সূরা আহযাব’ এর ৫৩ নং আয়াত শরীফ।২. অনুমতি নিয়ে কারো ঘরে প্রবেশ করা ফরয। কারো ঘরে অনুমতি ছাড়া প্রবেশ করা হারাম।৩. কারো ঘরের ছিদ্র দিয়ে ভিতরে তাকানো হারাম। এতে ঘরওয়ালা যদি পাথর মেরে অথবা লৌহ … বিস্তারিত » »

আপডেট: ৫:৩৫ অপরাহ্ন, ২০ এপ্রিল, ২০২০

মেয়ে শিশুর ইসলামিক নামের বাংলা অর্থ

ইসলামিক নাম শিশুর জন্য বেহেশত দরজাও খুলে দিতে পারেন। হাদিস , “এক ব্যক্তি নামাজ পড়তনা, গুনাহগার ছিলো, কিন্তু তার নামটা কোন এক নবীর নামে ছিল। প্রতিদিন যখন লোকজন তাকে ওই নামে ডাকত, তার নামে সওয়ার যুক্ত হত। এইভাবে শুধুমাত্র নামের জন্য উনি বেহেস্তে যান। তাই … বিস্তারিত » »

আপডেট: ৫:২৮ অপরাহ্ন, ২০ এপ্রিল, ২০২০

ছেলেদের ৫৬৭ টি ইসলামিক নাম অর্থসহ

.1. ইহসান =অর্থ =দয়া, অনুগ্রহ।২. আজম=অর্থ = সব চেয়ে সম্মানিত।৩.ওয়াহাব=অর্থ =মহাদানশীল।৪.ওয়াহেদ=অর্থ =এক।৫.আজওয়াদ=অর্থ =অতিউত্তম৬.আহরার=অর্থ = স্বাধীন৭.ইমতিয়াজ=অর্থ =পরিচিতি৮.সাকীফ=অর্থ = সুসভ্য৯.জওয়াদ=অর্থ = দানশীল/ দাতা১০.খফীফ=অর্থ = হালকা১১.দাইয়ান=অর্থ = বিচারক১২.যাকী=অর্থ = মেধাবি১৩.রাহাত=অর্থ = সুখ১৪.রাফাত=অর্থ = অনুগ্রহ১৫.রাহমান=অর্থ =করুণাময়।১৬.রাহিম=অর্থ =দয়ালু।১৭.রাজ্জাক-অর্থ =রিজিকদাতা।১৮.সালাম=অর্থ =শান্তি।১৯.হাফিজ=অর্থ =হিফাজতকারী।২০.গফুর=অর্থ =ক্ষমাশীল।২১.জাব্বার=অর্থ =মহাশক্তিশালী।২২.আলিম=অর্থ =মহাজ্ঞানী।২৩.নাসের=অর্থ =সাহায্যকারী।২৪.মুজিব=অর্থ = কবুলকারী।২৫.সামিহ=অর্থ = ক্ষমাকারী২৬.সালিক=অর্থ = সাধক২৭.সাবাহ=অর্থ … বিস্তারিত » »

আপডেট: ১২:৩৪ অপরাহ্ন, ১১ এপ্রিল, ২০২০

দরিদ্রদের জন্য আজহারীর তহবিল

করোনা পরিস্থিতির মধ্যে খেটে খাওয়া দরিদ্র মানুষদের সাহায্যের জন্য তহবিল গঠন করলেন সময়ের আলোচিত ইসলামি বক্তা মিজানুর রহমান আজহারী। শুক্রবার তার ভেরিফায়েড ফেসবুক পেজে ফান্ড গঠনের বিষয়টি জানানো হয়।আজহারী বলেন, প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা, একটি মানবিক উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশে লকডাউনের সময়সীমা আরও বাড়ানো হয়েছে। … বিস্তারিত » »

আপডেট: ১:৩৫ অপরাহ্ন, ২৪ মার্চ, ২০২০

‘সচেতন না হলে সামনে ভয়াবহ অবস্থা’

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে মালয়েশিয়ায় স্বেচ্ছায় হোম কোয়ারেন্টিনে আছেন বর্তমান সময়ের আলোচিত ইসলামী বক্তা মিজানুর রহমান আজহারী। সোমবার রাতে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক স্ট্যাটাসে তিনি এ কথা জানিয়েছেন। তিনি বলেন, এখনি সচেতন না হলে সামনে ভয়াবহ অবস্থা অপেক্ষা করছে। পুরো দেশ খুব … বিস্তারিত » »

আপডেট: ৯:১৮ অপরাহ্ন, ২৪ ফেব্রুয়ারি, ২০২০

২২ মার্চ শবে মেরাজ

রজব মাসের চাঁদ আজ সোমবার (২৪ ফেব্রুয়ারি) দেখা না দেয়ায় আগামী ২২ মার্চ দিবাগত রাতে শবে মেরাজ পালিত হবে। সে অনুসারে ২৩ মার্চ থাকবে ঐচ্ছিক ছুটি। সোমবার সন্ধ্যায় ইসলামিক ফাউন্ডেশনে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এই সিদ্ধান্ত হয়েছে।চাঁদ দেখা কমিটির সভাপতি ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ … বিস্তারিত » »

আপডেট: ১:০৮ অপরাহ্ন, ২ নভেম্বর, ২০১৯

স্বামীর প্রতি স্ত্রীর কর্তব্য

যাবতীয় প্রশংসা আল্লাহর। দরুদ ও সালাম আল্লাহর রাসূল (সা) এর উপর। পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি।ঘর বা আবাসগৃহ হচ্ছে এমন একটি ছোট্ট রাষ্ট্র, যা অধিকাংশ ক্ষেত্রে তার এই মৌলিক উপাদানগুলোকে অন্তর্ভুক্ত করে: স্বামী, স্ত্রী, পিতা ও মাতা এবং সন্তান-সন্তুতি। সুতরাং তা আল্লাহ … বিস্তারিত » »

আপডেট: ১২:০০ অপরাহ্ন, ২ নভেম্বর, ২০১৯

স্বামীর নিকট স্ত্রীর হক

ইসলাম মহান রাব্বুল আলামিন আল্লাহর মনোনীত একটি পূর্ণাঙ্গ জীবন বিধান। একজন স্ত্রী যেমন স্বামী ছাড়া পরিপূর্ণ নয় তেমনি একজন স্বামীও স্ত্রী ছাড়া পরিপূর্ণ নয়। সৃষ্টিগতভাবেই মহান আল্লাহ এই সম্পর্কটাকে একে অপরের সহায়ক এবং পরিপূরক হিসেবে সৃষ্টি করেছেন । নবী কারীম (সা.) বলেছেন, 'নারীরা পুরুষের অর্ধাংশ'। (আবু … বিস্তারিত » »