আজ | সোমবার, ২১ জুন ২০২১
Search

প্রচ্ছদ বিদেশ ইয়াসের তাণ্ডবে লন্ডভন্ড দিঘা

image-246633-1622005718-f4ee86aedbf792397228a6b8bd14f95e1622024161.jpg

ইয়াসের তাণ্ডবে লন্ডভন্ড দিঘা

চাহিদা নিউজ ডেস্ক | ৪:১৬ অপরাহ্ন, ২৬ মে, ২০২১

শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে লন্ডভন্ড হয়ে গেছে ভারতের পশ্চিমবঙ্গের মেদিনীপুর জেলার উপকূলবর্তী শহর দিঘা। সমুদ্রের প্রবল জলোচ্ছ্বাসে শহরটির বিস্তীর্ণ এলাকা ভেসে গেছে, ডুবে গেছে সমুদ্র সংলগ্ন দোকানগুলো। এমন পরিস্থিতিতে সেনাবাহিনী নামিয়ে চালানো হচ্ছে উদ্ধারকাজ।

স্থানীয় প্রশাসন বলছে, ঘূর্ণিঝড়ে পূর্ব মেদিনীপুর জেলায় সব মিলিয়ে ৫১টি বাঁধ ভেঙে গেছে। উপকূলবর্তী এলাকায় ৭০ কিলোমিটারের বেশি নদীবাঁধ ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে সেখান থেকে প্রায় চার লাখ মানুষকে নিরপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে।

এদিকে কলকাতার আঞ্চলিক আবহাওয়া অফিস বলেছে, ঘূর্ণিঝড়টি ছয় ঘণ্টা ধরে ঘণ্টায় ১৫ কিলোমিটার বেগে উপকূলের দিকে এগিয়ে আসছে। এর প্রভাবে গতকাল মঙ্গলবার থেকেই দিঘায় বৃষ্টি শুরু হয়েছে। এছাড়া ঘূর্ণিঝড় থেকে রক্ষার জন্য গতকালই এই শহরের বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়। তবে রাজ্য সরকারের সর্বোচ্চ সতর্কতা জারির পরও অনেক বাসিন্দাই শহরে রয়ে গেছেন। এমন বাসিন্দাদের মধ্যে অনেকেই এখন শহর ছেড়ে যাচ্ছেন।

দেশটির আবহাওয়া বিভাগের সর্বশেষ তথ্য অনুসারে, ইয়াস পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৯০ কিলোমিটার দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। এর প্রভাব পড়তে শুরু করেছে রাজ্যের রাজধানী কলকাতায়। এ রাজ্যের সমুদ্র–উপকূলবর্তী এলাকা কালো মেঘে ছেয়ে আছে। বইছে ঝোড়ো হাওয়া, সেই সঙ্গে বৃষ্টি।

কলকাতা বিমানবন্দর কর্তৃপক্ষ আজ সকালে জানিয়েছে, সকাল সাড়ে আটটা থেকে কলকাতা বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। আজ রাত পৌনে আটটা পর্যন্ত এই বিমানবন্দরে কোনো বিমান ওঠানামা করবে না। একই ঘোষণা দিয়েছে ওড়িশা সরকারও। সেখানকার রাজধানী ভুবনেশ্বরের বিমানবন্দরও বন্ধ করে দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য লিখুন